ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

রাজধানীর সরকারি হাসপাতালগুলোতে বেড়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা

সাম্প্রতিক সময়ে সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। বিশেষ করে রাজধানী ঢাকায় ডেঙ্গুর প্রভাব তুলনামূলক বেশি। প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙছে গড়ছে। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ঢাকার সরকারি হাসপাতালগুলোয় দেখা দিয়েছে শয্যা সংকট। এমনকি রোগীদের পর্যাপ্ত পরিচর্যার জন্য লোকবল সংকটও দেখা দিয়েছে।


নগরীর বিভিন্ন হাসপাতাল ঘুরে দেখা যায়, গদা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, মাতুয়াইল ইনস্টিটিউট অব চাইল্ড অ্যান্ড মাদার হেলথ এবং বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটসহ হাসপাতালগুলোতে নিজ নিজ ওয়ার্ডের সব শয্যাতেই ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি। তাই হাসপাতালের মেঝেতেই রোগীদের চিকিৎসা চলছে।হাসপাতালের চিকিৎসকরা জানান, পর্যাপ্ত চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর অভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতালগুলোর ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে। এসব হাসপাতালের প্রতিটি কোণায় রোগী রয়েছে। শুধু মেঝে নয়, হাসপাতালের বারান্দাও এখন রোগী দিয়ে পরিপূর্ণ।


ঢাকার সরকারি হাসপাতালগুলোর মধ্যে মুগদা হাসপাতালেই রোগীর সংখ্যা দ্বিগুণ বেড়েছে। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক নিয়াতুজ্জামান বলেন, “আমরা এখন কোনো শয্যা না দেওয়ার শর্তে রোগী ভর্তি করছি। মাত্র পাঁচজন চিকিৎসক থাকায় ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য আমাদের প্রয়োজনীয় জনবল নেই।”


ডেঙ্গুর প্রাদুর্ভাব ক্রমাগত বেড়ে যাওয়ায় মহাখালীর ডিএনসিসি হাসপাতালকেও ডেঙ্গু বিশেষায়িত হাসপাতাল হিসেবে মনোনীত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ফলে সেখানেও রোগীর সংখ্যা বাড়ছে।


মিটফোর্ড হাসপাতালের ডেঙ্গু ইউনিটে ডেঙ্গু রোগীদের উল্লেখযোগ্য হারে বেড়েছে। নিরুপায় হয়ে অনেক রোগীকে বাধ্য হয়ে চিকিৎসার জন্য মেঝেতেও থাকতে হচ্ছে।


স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মোঃ রশিদ-উন-নবী জানান, হাসপাতালটিতে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা করায় রোগীরা অসুবিধার সম্মুখীন হচ্ছেন।


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) নতুন ভবনে দুটি ডেঙ্গু ইউনিট রয়েছে। সেখানে রোগীর সংখ্যা ধারণক্ষমতার চেয়ে তিনগুণ বেশি।


চাপ বাড়লেও ডেঙ্গু রোগীদের জন্য এখনও কোনো পৃথক ইউনিট বা ওয়ার্ড স্থাপন করা হয়নি এবং অন্যান্য রোগীদের পাশাপাশি তাদের চিকিৎসা করা হচ্ছে।


মাতুয়াইল ইনস্টিটিউট অফ চাইল্ড অ্যান্ড মাদার হেলথে অন্যান্য ওয়ার্ড থেকে শয্যা এনে হাসপাতালের সার্জিক্যাল ওয়ার্ডকে ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা হচ্ছে।


ঢাকার বাইরের হাসপাতালগুলোর পরিস্থিতিও ভালো না। কারণ ডেঙ্গু পরীক্ষার কিটের অভাবে অনেক জেলা ও উপজেলা হাসপাতালে রোগীদের পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। অপর্যাপ্ত ডাক্তার ও শয্যার স্বল্পতায় অনেক হাসপাতালেই ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা করা যাচ্ছে না।


স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এ বছর সারাদেশে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২১৫ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, হাসপাতালে ভর্তি হয়েছেন ২,৬৫৩ জন।


এছাড়া এ বছর ৪০,৩৪১ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী শনাক্ত ও ৩১,৯৩৭ জন রোগী সুস্থ হয়েছেন।


২০২২ সালে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৮১ জনের মৃত্যু হয়েছিল, যা ২০১৯ সালে রেকর্ড করা ১৭৯ জনের মৃত্যুর রেকর্ডের চেয়ে বেশি।

ads

Our Facebook Page